“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ২ মে, ২০১৭

সেই বৃষ্টির বিকাল


 ।। সুরজিৎ মণ্ডল।।



(C)Image:ছবি























সেদিন, মনে আছে তোমার?
বৃষ্টির বিকালে
তুমি আর আমি।
হয়তো তখন বৃষ্টি পড়ছিল
দুজনের মনে!
জানে অন্তর্যামী।
আচ্ছা, আরো কোথাও
কি জল ঝরছিল?
তুমি দেখেছো?
বনের আর মনের পাতাগুলো
কি নড়ছিল?
ছবি এঁকেছ?
পাহাড়ের গায়ে ঘেঁষা রাস্তা,
শেষ না হওয়া কথা,
একটি নদী।
ইচ্ছে আজও হয়, কথা ও পথ
যদি চলতো নিরবধি
বৃষ্টিতে বৃষ্টির ভেজা চুল,
তোমার চোখে মুখে,
ছড়েছিল।
সেদিনের ভেজা,
তেমন প্রথম ভেজা
আমার ইতিহাস গড়ছিল।
তোমার আর কিছু ভয় ছিলো না,
একই কথা বলছিলে,
"আমার কাজল
নষ্ট হয়নি তো?",
সেই কথা ও চোখ দুটিতে
আমি আজও পাগল।
সেদিন বৃষ্টি পড়েছিলো,
নদী, মাঠ, রাস্তা,
প্রতিটি শাখায়।
আর সেই জল আনন্দ হয়ে
ছুঁয়েছিল,
তোমার আমার গায়।
হয়তো আর কত বৃষ্টি,
ভোলাবে তমায়
সেই বৃষ্টির বিকাল।
সেই বৃষ্টি, বৃষ্টি হয়ে
আমার চোখে
ঝরবে চিরকাল।
                                 

কোন মন্তব্য নেই: