.“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ... তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!— সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!”~~ কবি ঊর্ধ্বেন্দু দাশ ~০~

সোমবার, ১ মে, ২০১৭

১০ মে,১৭ থেকে ব্যতিক্রম সাংস্কৃতিক মঞ্চের উদ্যোগে তিনসুকিয়াতে লোক উৎসব



            ১০, ১১, ১২ মে ২০১৭তে তিনদিনের "লোক (ফোক) উৎসব' হতে যাচ্ছে তিনসুকিয়াতে।আয়োজন করছে ব্যতিক্রম সাংস্কৃতিক মঞ্চের নবগঠিত তিনসুকিয়া শাখা। উৎসবের দুই ভাগে প্রথম এবং দ্বিতীয় দিনে দুই বেলা এবং তৃতীয় দিনে সকাল বেলা হবে বাউল গানের কর্মশালা।  প্রশিক্ষণ দেবেন লক্ষণ দাস বৈরাগী, তপন দাস বাউল এবং টিনা ঘোষাল মজুমদারশেষ দিনে তাঁরা বাউল গানের একটি অনুষ্ঠানও করবেন জেলা গ্রন্থাগার মঞ্চে। তিনজনই আসবেন পশ্চিম বাংলার থেকে। কর্মশালাটি হবে দুর্গাবাড়ির ত্রিতলে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের , তিনসুকিয়া শাখা কার্যালয়ে।  কর্মশালার আবেদনপত্রের  এখানে নিচে রইল।

প্রথম দুদিনে কর্মশালা হবে সকালে ১০টা থেকে দুপুর ১টা অব্দি, বিকেলে ৪টা থেকে ৭টা অব্দি। স্কুলছাত্ররা শুধু বিকেলের অধিবেশনে যোগ দিলেই পারেন। যদিও শেষদিনে কোনো বিকেলের অধিবেশন থাকবে না। কর্মশালাতে অংশ গ্রহণের মাশুল আটশত     ( ` ৮০০/- ) টাকা। আশা করা হচ্ছে তিনসুকিয়া ডিব্রুগড় জেলার লোক সঙ্গীত শিল্পীদের অধিকাংশই এই কর্মশালাতে যোগ দেবেন। সেরকম যোগাযোগও করা হচ্ছে।

শেষদিনের অনুষ্ঠানে কর্মশালার অংশভাগীরা তো বটেই আমন্ত্রিত প্রশিক্ষার্থী শিল্পীরা ছাড়াও কিছু স্থানীয় শিল্পীরাও আমন্ত্রিত রয়েছেন। অনুষ্ঠানের প্রবেশ পত্র এবং অন্যান্য দরকারে আগ্রহীরা ব্যতিক্রম সাংস্কৃতিক মঞ্চের সভানেত্রী ডাঃ তুহিনা ভট্টাচার্য এবং সম্পাদিকা শতাব্দী গাঙুলি এবং অন্যান্যদের সঙ্গে এই কয়েকটি  নম্বরে যোগাযোগ করতে পারেন: 
৮৭২৪৯২৯৫০৬, ৯৮৬৪২৬৩৩৩৭, ৯৪৩৫৫২৭৯৬৪, ৭৬৩৮০৭২২৫৬,৮৮২২৮৯০০৯৫, ৮৪৮৬৮৬৪৪৫





একটি মন্তব্য পোস্ট করুন