“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৭

কাছে থাকো

।। সুমন পাটারী ।।
(C)Image:ছবি











ভালোবাসা বলতে কিচ্ছু আছে কিনা,
কিংবা সাত জীবনের বন্ধন, জাতিস্মর প্রেমিক,
এসব আমি কিচ্ছু বুঝি না, জানিনা, জানতে চাই ও না,
আমার ভিতর যখন তখন পুঞ্জিভূত টর্ণেডো--অব্যক্ত।
কাছে থাকার কথা দাও,
কাছে থাকার কথা রাখো,
কাছে থাকার জন্য কথা খেলাপ হোক,
সারা শহর বিদ্রোহ করুক--
আমি শুধু জানি আমার কাছে থাকতে ইচ্ছে হয়,
আজ,এখন, এই মুহূর্তে একে অপরকে মিলনোন্মত্ত অজগরের মতো
লেপ্টে থাকতে ইচ্ছে হয়,
এখন তোমার এখানে থাকার কথা
এবং শুধু এটাই আমি অনুভব করি।

কোন মন্তব্য নেই: