“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ২৯ অক্টোবর, ২০১৭

হারিয়েছি অজানায়


     ।।          রফিক উদ্দিন লস্কর           ।।




















মি ভালোবাসাহীন শত জনম বেঁচে থাকার চেয়ে , 
শতগুণ ভালো একদিন বেঁচে থাকা...
শুধু তোমায় ভালোবেসে, আর ভালোবাসা পেয়ে।
আমাকে যদি তোমায় ছেড়ে, শত বছর বাঁচতে হয়
আমি চাইনা সেই শত জনমের জীবন...
তোমার সাথে একদিন বাঁচার সুযোগটা মঙ্গলময়।
 
তারপর যদি আমায় মেরে ফেলা হয়, মেনে নেবো
 
আমি সেই একদিনই তোমার সাথে...
তোমায় ভালোবেসে বাঁচতে চাই, ইতিহাসে রবো।
 
ছন্নছাড়া মেঘেদের ভিড়ে খুঁজে বেড়াই তোমায়,
হারিয়ে যাই ঝিরিঝিরি হালকা হাওয়ায়...
নীলাকাশে উদাস কোণে, লুকিয়ে আছো কোথায়!
চঞ্চল আমার দৃষ্টি, উদাস মন আজ হারিয়ে যায়,
বসে আছো তুমি কোন সীমানায়....
হারিয়ে তোমায় খুঁজে পেতে আজ ঘুরে ঘুরে আমি
নিজেই যে হারিয়েছি অজানায়।
 
                           *********
২৯/১০/২০১৭ইং
নিতাইনগর, হাইলাকান্দি (আসাম-ভারত)

কোন মন্তব্য নেই: