“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ২৯ অক্টোবর, ২০১৭

শেষ উচ্চারণ

।।শৈলেন দাস।।

(C)Image:ছবি










খানে চলে আসা কি আমার ভুল ছিল
সব ফেলে, মা বোন আর ধর্মের নিরাপত্তা চেয়ে?
ধর্মের নামেই তো হয়েছিল দেশের বিভাজন
তবে কেন আমার অস্তিত্ব অস্বীকার করতে আজ
স্বধর্মীয় স্বজনরাই এখানে করছে নানা আয়োজন
জীবনের আধার অভিন্ন হওয়া সত্ত্বেও,
  কি আশ্চর্য
বড় করে দেখা হচ্ছে ভাষা ও সম্প্রদায়গত প্রকারণ।
আমার প্রতি যে ন্যায়ই কর তোমরা আজ
রাষ্ট্রহীন নাগরিক অথবা রোহিঙ্গাদের মত নির্যাতন
অখণ্ড ভারতভূমির আদি বাসিন্দা আমি, অসহায়
দেশ এবং দেহ দুটোই ত্যাগের আগে
আমার শেষ উচ্চারণ হবে বন্দেমাতরম।

কোন মন্তব্য নেই: