“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

সোমবার, ২৬ জুলাই, ২০২১

যে ক'টা দিন পৃথিবীতে ৷৷ ত্রয়োদশ পর্ব

 

(C)Imageঃছবি

  ।। মিফতাহ উদ-দ্বীন।।

।। ১৩।। 

 

-- বাবা, আসরের সময় তোমার আব্বার পরিচয় দিতে গিয়ে নীলগঞ্জ হাই মাদ্রাসা বলতে গিয়ে হাইস্কুল বলে ফেলেছি ভুলে ভুলে। 

রাতে খাবার টেবিলে বসেই শ্বশুরমশাইয়ের এই সামান্য ব্যাপারটাতে  অনুশোচনার স্বর আমার বেশ ভালো লাগল না। মনে মনে বললাম,"আরও লম্বা করে দিতেন পরিচয়।আমার দামাদ বললেই তো হত। বা বড়জোর মধুপুরের জামান সাহেবের ছেলে।"

 

-- ঠিক আছে আব্বা, অসুবিধা নেই...

 

আসলে আমার আব্বার সাথে আমার শ্বশুরের তেমন পূর্ব পরিচয় নেই। আমার শ্বশুর একটু কম কথার মানুষ। আমাদের বিয়ে উপলক্ষেই আব্বা সম্বন্ধে জানা হয়েছে।আর জানার পর থেকেই যেন একরকম অনুরাগী হয়ে গেছেন আব্বার। জানি না ঠিক কী এমন জানলেন, যে জামান সাহেবের ছেলের সাথেই উনার মেয়েকে বিয়ে দেবেন বলে মন ঠিক করে রেখেছেন। কথাগুলোর কিছুটা ঠাহর করতে পেরেছি ওয়ালিমার দিন মতিন চাচার সাথে আমার শ্বশুরের আলাপচারিতার সময়। 

-- বাবা, সব কিন্তু খেতে হবে! তোমার মা'র রান্নার মত হয়তো নাও হতে পারে। 

শাশুড়ি মা'য়ের কথায় এবার মুখ তুলে দেখলাম আমার এই নতুন মা'কে। সেদিন চোখটা বেশ জলে ভেজা ছিল, আজ ভারী উজ্জ্বল। শুনেছিলাম শাশুড়িদের দামাদের প্রতি একটু বেশি-ই দরদ থাকে, এখন সেটা প্রত্যক্ষ করছি। 

-- জ্বী, জ্বী সব খাব। 

এরই মাঝে নাদিয়া বোয়ালের একখান বড় কুর প্লেটে তুলে দিল। 

নাদিয়ার দিকে চোখ দু'টো বড় করে তাকাতেই সে মুখ দিয়ে একটা ভেংচি কাটল যেন!

আসলে একটা আইটেমের উপর আরেকটা আইটেম ঢেলে দেয়াটা আমার পছন্দ না। সে জন্য অনেক সময় বিয়ে বাড়ি বা দাওয়াতে গিয়ে আমার খুব রাগ হত। একটা ভালো করে টেস্ট করতে না করতেই আরেকটা ঢেলে দেবে, মজা টা-ই হারিয়ে যায়, তাছাড়া ঘরে ফিরে কোন আইটেমটা বেস্ট হয়েছে কুইজটা'র ও ঠিকঠাক উত্তর দেয়া যায় না। আর এখানে যেহেতু আমার মা'য়ের রান্নার সাথে একটা অস্ফুট তুলনা এসেই গেছে, তখন তো আরও ভালো করে যাচাই বাছাই করা দরকার। 

-- আচ্ছা, এখন তো নীলগঞ্জ হাই মাদ্রাসাটা নাম পাল্টে হাইস্কুল হয়ে গেছে তা-ই না?

আমি দেখলাম আব্বা এখনো সেখানেই রয়ে গেছেন। 

-- জ্বী। 

-- আহহ! আর কত? সে-ই যে শুরু হল...

আব্বার এমন কথায় মা যেন কিছুটা আঁচ করতে পারলেন। ইশারায় দেখলাম ট্রেক চেঞ্জ করার অনুরোধ করছেন। 

আমি তাঁদের এই মূক অভিনয়ে একটা থ্রিলারের গন্ধ পেলাম যেন। মনে মনে বললাম, আজ শ্বশুরমশায়কে কথা বলিয়েই ছাড়ব। রাত হোক। 

 

উঠোনে দাড়িয়ে বাড়ির আরও দু একটা ঘরের দিকে ইশারা করে দাদার আমলের সম্পত্তির ভাগবাটোয়ারার হিসেব নিকেশ দিচ্ছেন বেশ আগ্রহের সাথেই। আমি শুধু শুধু জ্বী জ্বী করে যাচ্ছিলাম, যেহেতু এসবে আমি কোন ইন্টারেস্ট পাই না। 

 

-- মশারি টাঙ্গিয়ে দিয়েছি। 

বারান্দা থেকে নাদিয়ার এমন আওয়াজে টের পেলাম দামাদশ্বশুরের এই অকাজের আলোচনা তাঁর ও ভাল্লাগছেনা। আমি আমার ফুচকা খাওয়ার রুমের বিছানাটা ডাবল বেডের না সিঙ্গেল বেডের ছিল ভাবছি তখন। সে কি আমার সাথে শুবে আজ রাতে! আব্বা আর আমি দু'জনেই ঘরে ফিরলাম।আব্বাও আমার পেছনে পেছনে আমার থাকার রুমে। নাদিয়াকে দেখলাম একটু বিব্রত চেহারায়! কিছু বোঝার আগেই সে বলল,আব্বা, আপনার গরম পানি আর ট্যাবলেট রেখে এসেছি টেবিলে। বুঝলাম যে নাদিয়া আব্বাকে এই বেলা আমার থেকে দূরে রাখতে চাইছে,যিনি সারাদিনই প্রায় আঠার মত আমার সাথেই লেগে আছেন। কিন্তু বুঝলাম না যে ওর এত তাড়া কিসের? সে তো এখানেই শুবে! 

 

আব্বা যেতেই সে কিছুটা কাছে এসে ইতস্তত দাঁড়িয়ে রইল। 

-- সারাদিন মিস করেছি আপনাকে! 

এবার আমি ইচ্ছে করেই আমার ভুবনজয়ী হাসিটা লুকিয়ে কিছুটা অতি ভদ্র হওয়ার চেষ্টা করলাম। মনে মনে এমনিতেই তো সেই ভুবনজয়ী হাসির কারণটাকে রাত্তিরে সুদে মুলে উশুল করব। এখন একটু মজা করি! অথচ আমাকে অবাক করে সে পানির বোতলটা দেখিয়ে বলল, গেলাম। 

-- কী? 

-- জ্বী না, আমি মায়ের সাথে ঘুমব। বলেই চলে গেল। 

আমি দেখলাম আমার থেকে আরেকটা আনিস বের হয়ে আমার সামনে দাড়িয়ে আমাকেই একমনে তিরস্কার করে যাচ্ছে...

-- আরও স্মার্টনেস দেখাও, আরও খেয়ালি পোলাও বানাও, লুজার! 

"ইশ, অন্তত একটা হাগ প্রাপ্য ছিল ওর!" ভাবতেই টের পেলাম আব্বার আগমন! 

 

ক্রমশ: 

 

#যেকটাদিনপৃথিবীতে

 

কোন মন্তব্য নেই: