“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৮

ভারতবর্ষ

।। সুপ্রদীপ দত্তরায়।।

(C)Image:ছবি










কদিন আনমনা পথ চলতে চলতে 
হঠাৎই তোমার সাথে দেখা ভারতবর্ষ।
রাজপথ --, ওকে পথ না বলাই ভালো
 
দুপাশে ছড়ানো যার
  অসংখ্য  অন্ধ গলি 
তারই কোন এক জায়গাতে , চায়ের দোকানে
 
তোমার সাথে আমার হয়েছিল দেখা।
ঠোটের'পরে আমার সেদিন সবে কালো রেখা ।
দুচোখ জুড়ে স্বপ্ন,
  পাল্টে দেব পৃথিবীটা 
নিদেনপক্ষে দেশটা
  কিংবা পরিবেশটা ।
অনেকটা নবজাতক যেমন ছুঁড়ে হাত পা
 
প্রবল বিক্রমে, শুয়ে বিছানায় রেখে মাথা ,
আমারও তেমনি ছিল নিষ্ফল আস্ফালন ,
 
কলেজের পাঠ বন্ধ রেখে অন্ধ আন্দোলন,
সমাজটাকে উল্টে দেব; স্বপ্ন
  ছিল, গল্প না
ছিল উদ্যম, ছিল
  আবেগ, দৃঢ় পরিকল্পনা। 
"বাদের" প্রকার ভেদে ছিল অলীক জল্পনা ।
তোমার সাথে দেখা
  সেই চায়ের দোকানে ।
কথা হয়েছিল, হয়েছিল তর্ক দীর্ঘক্ষণ ,
কাপেতে তুফান তুলে চায়ের ফাঁকে
 
জড়িয়েছিলাম আমরা
  তুমুল বিতর্কে
অর্থনীতি রাজনীতির শুভঙ্করী অঙ্কে ।
মনে পড়ে ভারতবর্ষ, সেদিনকার কথা ।
তুমি বলেছিলে এমনটি তো ছিল নাকো আগে ।
বোকা কথা । কি ছিল তাতে কি যায় আসে ?
এখন যা সেটাই সত্যি, তাতেই দুঃখ জাগে ।
বলেছিলে, সবুর করো, আবার আসছে ।
সেই দিন, যাকে নিয়ে
  গর্ব করা যায়,
বিশ্বের দরবারে , মাথা তুলে বলা যায়, নির্ভয়ে ;
আমরা ছিলাম, আমরা আছি আমরা থাকবো
সাম্যের বুনিয়াদে, শ্রেষ্ঠ সৌখিনতায়।
ভারতবর্ষ, আমি সেই থেকে শবরী,
 
অপেক্ষাতে আছি।
  প্রতি রাত জেগে থাকি, 
শব্দভেদে
  পদধ্বনির প্রতিধ্বনি ভ্রমি
পদে পদে প্রতি পথে হিসেব ধরে রাখি ।
ইটের হিস্টোগ্রামে নয় কাগুজে সমৃদ্ধি ,
 
অনুভূতির পারদে খুঁজি তৃপ্তির হাসি ।
আমি দানে বিশ্বাসী নই, কর্মে বিশ্বাস,
 
হিংসাকে দুরে রাখি, চাই মৈত্রীর আশ্বাস;
 
আমি বৈভবে বিশ্বাসী নই, চাই পরিতৃপ্তি
 
শোষণের যাঁতাকলে আমার তীব্র আপত্তি ।
আমি মন্দির মসজিদে খুঁজি মৈত্রীর সুর
দাঙ্গাতে খুঁজি প্রতিবাদ । খুঁজি সুপ্ত বিবেকে
 
মানুষের ভিতরে সেই সৎ মানুষটা ।
আর যতদিন খুঁজে না পাই মনের পৃথিবী
ততদিন হে ভারতবর্ষ, জন্ম জন্মান্তর ধরে
 
আমি বারবার ফিরে আসবো জেনো।
তোমার বুকে আমায় তুমি,
  জন্ম আবার দিও ।


কোন মন্তব্য নেই: