“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বৃহস্পতিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৮

আমি নজরুলের উত্তরসূরি


  ।।    রফিক উদ্দিন লস্কর    ।।

(C)Image:ছবি








মি ঝড়, সাইক্লোন, আমি সুনামি
বিদ্রোহী বানী নিয়ে উঠেছি জেগে,
তাড়িয়ে দেবো সব অশুভ কাজ
চুনকালি মেখে দেবো নিন্দুকের মুখে।
সবুজ পৃথিবীর সোনালি ভোরে
আমি হাসি ফোটাবো সকলের মনে।
কাজের কাজে বেরিয়ে যাবো
নিঃসংকোচে এক পাহাড় দায়িত্ব নিয়ে,
অসাড় মনে মনোবল বাড়িয়ে
আমি করে যাবো আমার কাজ।
থাকবে কাজে ভালোমন্দবোধ
 
মনের কথা বলবো আপনার সাথে।
নীলসাগরের পাড়ে দাঁড়িয়ে দেখবো
উথালপাথাল ঢেউয়ের কলতানি,
ধুয়ে মুছে দেবো তোমার মনের কলুষতা
ভোরের সূর্যের মতো উদয় হবে।
আমি বদলে দেবো, বদলে দেবো
হীনম্মন্যতার শৃঙ্খল ডিঙিয়ে একধাপ
বসবাসযোগ্য করে যাবো এই পৃথিবী।
আমি অগ্নিবীণায় সুর তোলে
নাচবো তালে তালে..
আমি তো
 সেই নজরুলের উত্তরসূরি। 
________________________________
(আগরতলা-শিয়ালদহ চলন্ত ট্রেন)

কোন মন্তব্য নেই: