“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শুক্রবার, ১০ মার্চ, ২০১৭

আমি তোমারই নাম গাই


  বাংলাদেশের  ফাখরুল আরেফিন খান  পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'ভূবন মাঝি' ছবিটিতে অভিনয় করেছেন ভারতের পরমব্রত চট্টোপাধ্যায় ও বাংলাদেশের অর্পণা ঘোষ। ১৯৭০ সাল থেকে ২০১৩ সালের কিছু সত্য ঘটনার ওপর ভিত্তি করে ছবির গল্প সাজানো হয়েছে । ২০১৭ সালের ১ মার্চ ঢাকার স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রটির উদ্বোধনী প্রদর্শনী হয় এবং ৩ মার্চ সারা বাংলাদেশে ১৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ছবিতে চারটি গান রয়েছে। তার একটি এই--লিখেছেন কালিকা প্রসাদ। গেয়েছেন সপ্তর্ষি। কিন্তু দোহারের শিল্পীদের গাওয়া একটি সংস্করণও রয়েছে। আমরা  সেটির কথা সহ গানটি এখানে তুলে রাখলাম। ---সুশান্ত কর



মি তোমারই নাম গাই
আমার নাম গাও তুমি

আমি আকাশে রোদের দেশে
ভেসে ভেসে বেড়াই
মেঘের পাহাড়ে চড়ো তুমি।
আমি তোমারই নাম গাই
আমার নাম গাও তুমি

ভালবাসা করে আশা
তোমার অতল জল
শীতল করবে মরুভূমি
জলে কেন ডাঙায় আমি
ডুবতেও রাজি  আছি
যদি ভাসিয়ে তোল তুমি
আমি তোমারই নাম গাই
আমার নাম গাও তুমি

তুমি এস ফসলের ডাকে
বটের ঝুরির ফাঁকে
আর এস স্বপ্নভূমি
এই স্বপ্ন দুচোখ তুলে
জেগে দেখা যায় যদি
নয়ন তারায় বসো তুমি
আমি তোমারই নাম গাই
আমার নাম গাও তুমি

কবিতা গেল মিছিলে
মিছিল নিয়েছে চিলে
অসহায় জন্মভূমি
আজ একতারার ছিলা
তোমার স্পর্শ চায়
যদি টঙ্কার দাও তুমি
আমি তোমারই নাম গাই
আমার নাম গাও তুমি


কোন মন্তব্য নেই: