“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ১৫ আগস্ট, ২০১৮

স্বাধীনতা


   ।।   রফিক উদ্দিন লস্কর  ।। 



              












তিহাস ধরে রেখেছে সব প্রমাণ ও সাক্ষী
তবু ও জানা হলো না...
আমি কে? কোথায় থাকি! আমি কি স্বাধীন! 

কথা বলতে গেলে টুঁটি চেপে ধরে,
চল্লিশ লক্ষের আকাশ কালো মেঘে ঢাকা।
দুরাশায় ঘিরে রেখেছে চারপাশ
এলোমেলো সব, কিছুতেই কিছু হয়না
আমি আটকে গেছি.....
আমি বারবার হেরে যাই,
এখনো দিতে পারিনি আমার পরিচয়।
এই মাটিতে জন্ম, এখানেই বেড়ে ওঠা
তবু ও আমায় তকমা দেয়া,
বয়স টানছে কিন্তু ডিটেনশন ক্যাম্পে
বাইরের জগত দেখার নেই স্বাধীনতা।


=============
নিতাইনগর,হাইলাকান্দি (আসাম)



কোন মন্তব্য নেই: