“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫

শেকড়ের টান

।।শৈলেন দাস।।
 

















কটি শহরের গল্পই এখন আমার গল্প
তার গড়ে উঠার মতই আমার জীবন
প্রতিনিয়ত রূপ বদল ঘটছে তার
বদলাচ্ছে আমারও বেশ-ভূষা, চাল-চলন
বিশ্বায়নের জোয়ারে ভেসে অসহায়
আমি শেকড় ছেড়া এক যান্ত্রিক মানব
ক্ষয়িষ্ণু আমার আত্মতত্ত্ব, জীবন শৈলী
পরিবর্তনের ঢেউয়ে অস্তিত্বের বিসর্জন।
তবুও রাত গভীর হলে-
মাঝেমাঝে আমার ভীষণ ইচ্ছে করে
ঘুরে আসি সেইসব জলাভূমি, হাওর
অথবা সমতল উপত্যকার বুক চিরে
ধীর লয়ে বয়ে চলা নদীর বাঁক
যেখানে ধরিত্রী যুগের পর যুগ সযত্নে
পরম মমতায় আগলে রেখেছে
আমার পূর্ব পুরুষের দৃঢ় পায়ের ছাপ।।

কোন মন্তব্য নেই: