“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ১৫ জুলাই, ২০১৮

হিমা


(C)















।। মধুমিতা নাথ ।।

দেশপ্রেম কী , আমি তা বুঝিনা

প্রান্তিক সীমানায় আমি রাইফেল হাতে বিনিদ্র রাত জাগিনা
মিছিলে হাঁটি না আমি , শ্লোগান দিই না কখনো
দেশের দশের জন্য তোমাদের মতো ভাবি না
দেশপ্রেম কাকে বলে আমি তা জানি না

ধানক্ষেতে আলপথ বেয়ে ধাবমান ঘূর্ণি আমি
এক্কাদোক্কা দলে নেই , নেই কোনো পুতুলের বিয়ে
আমার রেসের মাঠ কাদা-জলে মাখামাখি ,
ফুটবলে পা , সাথী সব কিশোরের দল
সেই থেকে খেলাঘরে আমি বেমানান
পুতুল-সংসার আমি গড়ি না

বাবা চষে ধান , মাঠভরা গান
চাষিবধূ মা আমার জানে না তো
ট্র্যাক কাকে বলে
মুখে হাসি চোখে জল , বলে কি না
"টেলিভিশনে আসবি তো তুই ?"
মা'কে আমি বুঝাতেই পারি না

আমি দেশপ্রেম বুঝি না
শুধু গতি চাই আরও দ্রুতগতি
উঁচুতে দাঁড়িয়ে দেখি তরঙ্গায়িত তেরঙ্গা উড্ডীন
মাভৈ মাভৈ আজন্মলালিত উদ্বেলিত সুর
জয় হে জয় হে জয় হে ...
আমি গাইতে জানি না

স্থাণু , স্থিতধী আমি
নির্বাক নিশ্চল নামচা বারওয়া আরেক
দু'চোখে স্বপ্নেরা
ধরলা , করতোয়া ,সুবর্ণসিঁড়ি ,আত্রাই
অবশেষে ব্রহ্মপুত্রে মেশে
দ্য ওল্ড ম্যান রিভার ...

এ বাঁধভাঙা জোয়ারের স্রোত
এ আবেগমথিত অশ্রুধার
ছোট ছোট নিশ্বাসে সুগভীর বিশ্বাস
একে কি দেশপ্রেম বলে ?
আমি তা জানি না ...

** উৎসর্গ
ছবি সৌজন্য : গুগল

14/07/2018


কোন মন্তব্য নেই: