“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ১৯ জুলাই, ২০১৭

অপরাজিতা

              
     ।। দেবাশ্রিতা চৌধুরী।।
 
(C)মৌসুমী পাল চৌধুরী

   

















মি অপরাজিতা আমি অবধ‍্য
   মৃত্যু ছুঁতে পারেনা ,গ্লানি ক্ষয় করেনা
   নীল আকাশে ভেসে থাকা
   একখণ্ড মেঘের মতো
   স্বাধীন সত্ত্বা আমার।
  সাগরের বুক থেকে উঠে আসা
  অমৃতময়ী আমি
  ঢেউয়ের সাথে ভেসে আসি
  অমৃতকুম্ভ হাতে
  চামুন্ডারূপিনী অসুরবধে বারবার
   মৃত্যুদণ্ড দিতে কাঁপাই ভূলোক দ্যুলোক।
  আমি বন্ধনহীন, স্বেচ্ছায় গ্ৰন্থিত হয়ে
  কখনো আটপৌরে মাতৃরূপে ,সহোদরা
   রূপে,জায়া রূপে কন‍্যারূপে আপন
   আনন্দে আপনি মাতোয়ারা।
   আমি অপরাজিতা, আমি গর্বিতা
          আমি নারী.......

  

কোন মন্তব্য নেই: