“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ৩ জানুয়ারী, ২০১৮

ব্যতিক্রমী


।। সিক্তা বিশ্বাস ।। 



শীত-পিয়াসী ,শীতকে জানি
শীতের আমেজি  মন ...
ব্যতিক্রমী নেশার চোটে
খেপাটে যখন তখন !
আমেজিমনে কমলাবনে ---
করবো ডাকাতি, দৃঢ় নিরীক্ষণে !
আপন চালে মনের বলে ---
শীতের 'ফুলন'  আমি কমলাবনে ....
আবার দেখবো ঘুরে বন-বাদাড়ে ,
মনের পিস্তলে বুকের  জোরে !
শিকার করে কোনো বুনো-মোরগেরে ,
শুকনো পাতায় জ্বালিয়ে আগুন !
বুনো তৃপ্তিতে  ভরাবো মন ....
করবো বনফায়ারে বনভোজন !
নিজেরে মানি ,আমি আজ 'বনের-রানী' ....
নিয়ে প্রেমের-বাণ----
দেখবো ঘুরে জগৎ জুড়ে
কেউ কি আমায় উপেক্ষা করে !?
সেজে 'চিত্রাঙ্গদা'  করবো যুদ্ধ !
জিতবো হৃদয় করে শরবিদ্ধ !
আমি বীরাঙ্গনা !
যুদ্ধ জয়ে আমার জিৎ !
হৃদয়ের পরম তৃপ্তি !
রাজকীয় পরম  হিত ....
কে দিচ্ছে এই জীবন বাণী !?
সবাই মৃতপ্রায় আজ !
বেজান কাঠপুতুল জানি !
প্রতিবাদী আমি !
ব্যতিক্রমই আজ চলার সাজ ...
একঘেয়েমিতে পড়ুক বাজ !
বাঁচবো আমি মনের তেজ এ !
নিত্য বাহারে সেজেগুজে ....
জানি , একঘেয়েমো মৃত-মান !
তাইতো ,ব্যতিক্রমই মানছি  আজ
সজীব জীবনের আঘ্রাণ ....


#ঝোড়োমেঘ সংকলন #
     
      31-12-17  ইং ,
         শিলং  l

কোন মন্তব্য নেই: