“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ২৯ জুলাই, ২০২০

উড়ান অদ্ভুত

 
               ।। আ,ফ,ম,  ইকবাল ॥

(C)ছবি:Image













মিগুলো পাখির মতো উড়ে বেড়ায় 
বসে পড়ে কখনও আকাশের ডালে 
গ্রীবায় চক্ষু ঘসে 
মাঝেমাঝে উঁকি দেয় চঞ্চু তুলে 
অবাক হয়ে ভাবে- 
আমার ভেতরে কেমনে ঠাঁই পায় 
এতোগুলো আমি ! 

সবদিন নয়,  
কোনো কোনো দিন বসে পড়ে 
স্বপ্নের জানালা আঁকড়ে ধরে 
ডানা তুলে আবার 
কখনও তাকিয়ে থাকে 
অতিক্রম করে কারা যাচ্ছে চলে 
অমোঘ অন্তরালে ! 

আচ্ছা, 
কেউ যে বলে 
ঠোঁটটা ছিল একদা 
চিকচিকে কমলা রঙের ! 
বাদলের আরশিতে  
চেয়ে দেখি আজ 
আমার আমির পানে 
সেগুলো হয়ে গেছে বাদামি 
এরও বুঝি আছে কোনো ইতিহাস ? 

সন্ধার আকাশটা হয়ে আসছে 
অদ্ভুত হরিদ্রা বর্ণের ! 
অবাক হয়ে তাকিয়ে থাকি 
উড়ছে আরও কত আমি 
আমার মতো করে 
তাগিদ নীড়ে ফেরার ? 

আবার ডানা ঝাপটা- 
ভুলে আসা টর্চলাইটের সন্ধানে ! 
                 ২৮-০৭-২০২০

কোন মন্তব্য নেই: