“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

গীতিকবিতা -০৪, অপরাধ

   ।।   রফিক উদ্দিন লস্কর   ।।   



(C)Imageঃছবি






মানুষ আজও কেনো আমায় শুধু
এতই ভুল বুঝে,
আমার সকল কাজে কেনো তারা
শুধুই ভুল খোঁজে।।

কি'বা যে এমন করলাম কি কাজ
খুঁজে থাকি এখন,
আমি বিনা দোষেও হইলাম দোষী   
দিয়া তারে মন।।

প্রেম করাটা যদি হয়গো এতই ভুল
বিচার দেবো কারে?
আদম হাওয়ার সেই ভুলের মাশুল  
নিতে হবে মোরে।। 

আজ সারা দুনিয়া যে চাইয়া থাকে
হইয়া শুধু নীরব,
আমার ভুলের মাঝেও ভুল রহিল 
প্রেমের জন্য সব।।

আমি বিধির কাছে বিচার দিলাম   
আমার ভুলের তরে,
আমার মতোই আর কেওনা যেনো
প্রেম পিরিতি করে।।
_____________________________
২৮ জুলাই, ২০২০ ইং
নিতাইনগর, হাইলাকান্দি (আসাম-ভারত)    

কোন মন্তব্য নেই: