“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫

'শুধু কবিতার জন্য' : উজান আসাম বাংলা কবিতা আবৃত্তি প্রতিযোগিতা-২০১৫



         ত ২০১২তে যেমন হয়েছিল, এবারেও ‘উজান সাহিত্য গোষ্ঠী’র উদ্যোগে  উজান আসাম বাংলা কবিতা আবৃত্তি প্রতিযোগিতা ‘শুধু কবিতার জন্য’ অনুষ্ঠিত হচ্ছে আগামী ২৫, ২৬ এবং ২৭শে ডিসেম্বর, ২০১৫ (শুক্র, শনি এবং রবিবার) বিস্তৃত বিবরণ এবং নির্বাচিত কবিতার জন্যে এই পিডিএফ দেখুন। কিছু কবিতা এই ব্লগেও তোলে রাখা আছে। সেগুলোর লিঙ্কও একেবারে নিচে রইল।
আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন) 





মরা অত্যন্ত দুঃখিত যে না চাইতেও কবিতাগুলোতে কিছু ছাপা-ভুল থেকে গেছে। বানান বৈচিত্র্য দেখা যাবে। সেগুলো আমরা নানা সময়ে প্রকাশিত মূল গ্রন্থে যেমন ছিল তেমনি রাখাটাই সংগত বোধ করেছি। কিছু ক্ষেত্রে দেখেছি, বই ভেদে পাঠ পাল্টে গেছে। কেন কী কারণে কোন প্রকাশক বা সম্পাদক সেগুলো পাল্টেছেন,  আমরা অনুসন্ধান করিনি---সেই খামতি আমাদের থেকে গেছে। তাই কিছু নির্ভরযোগ্য পাঠের সঙ্গে কিছু অনির্ভর যোগ্য পাঠও থেকে গেছে।  বাকি  অধিকাংশই ছাপা-ভুল বলে বোঝা যায় এবং মূল শব্দটি অনুমান করা যায়। আশা করছি, প্রতিযোগীরা সঠিক শব্দ বুঝে নেবেন। দুই একটি ক্ষেত্রে শব্দ বদল হয়েছে, বা বাদ পড়েছে। ছন্দব্যাঘাত হবে বলে, প্রতিযোগিতার শুরুতেই আমরা সঠিক কথা বলে দেবো। প্রতিযোগীরা পারলে সঠিক আবৃত্তি করবেন। অন্যথা ভুলের  জন্যে তারা দায়ী থাকবেন না। বর্তমান আন্তর্জাল সংস্করণে আমরা কিছু ভুল লাল কালিতে চিহ্নিত করে সঠিক বর্ণ, অক্ষর শব্দ লিখে দিয়েছি। সংশোধনীগুলো নিম্নরূপ:

১) ৪র্থ পৃষ্ঠাতে ‘লিচুচোর’ কবিতার ৩৮ নং পংক্তিতে ‘পিটনিগুলো’ শব্দের বদলে শুদ্ধ শব্দ হবে---পিটনীগুলা।
২) একই পৃষ্ঠাতে ‘নন্দলাল’ কবিতায় ২য় পংক্তিতে ‘এ জীবনে’র বদলে শুদ্ধ শব্দগুচ্ছ হবে ‘জীবন’। ‘এ’ বাদ পড়বে।
৩) একই কবিতার ২৮তম পংক্তিতে ‘কুক্কুর’ শব্দটির বদলে হবে ‘কুক্কুট’।
৪) ৫ম পৃষ্ঠাতে ‘ইতিহাসে নেই’ কবিতার ২৭ নং পংক্তিতে ‘জান’ শব্দের বদলে শুদ্ধ হবে ‘জানে’ ।
৫) ৫ম পৃষ্ঠাতে রোবটকবিতার ১৫ নং পঙক্তিতে মমননশব্দের বদলে শুদ্ধ শব্দ হবে ---মনন। এবং একই পংক্তিতে ‘সবুজ মন’ এর আগে ‘খাচ্ছে’ শব্দটি জোড়ে পদগুচ্ছটি দাঁড়াবে ‘খাচ্ছে সবুজ মন’ ।
৬) একই পৃষ্ঠাতে ‘রঙ বদলের ব্যাপার- স্যাপার’ কবিতার ৪র্থ পংক্তিতে ‘সাদা বেড়াল বললে’র পরে বেশ খানিকটা অংশ ছোটে গেছে।
এখানে এইটুকু জুড়তে হবে “তোমার রঙটা কেন কালো? /কালো বেড়াল বললেঃ” ।
৭) ৬ষ্ঠ পৃষ্ঠাতে ‘মহাভারত ২০১৫’ কবিতার দ্বিতীয় স্তম্ভে ১৯ নং পংক্তিতে ‘আমাদেক’ শব্দের বদলে হবে ---‘আমাকে’।
৮ ) ৭মপৃষ্ঠাতে ‘মমতার চিঠি’র শুরুর ইংরেজি পদ্যাংশে ৪র্থ পংক্তিটি বাদ পড়েছে । সেটি হবে, And I will come out to meet you’  . এই কবিতার ৪র্থ পংক্তিতে ‘জানালাটায়’ শব্দটি হবে ‘জানালাটা’।
৯) ১৩শ পৃষ্ঠাতে ‘তিনপাহাড়ের স্বপ্ন’  কবিতার ১ম ভাগে ৩য় স্তবকে মাঝে দুই পংক্তি বাদ পড়েছে। ‘সুরে সুরে হাওয়া তার মিষ্টি বুলায় ‘ ( ‘বুলোয়’  হবে না। ) এর পরে জুড়বে ‘ সাঁওতাল মেয়ে কটি দৃষ্টি ভুলায়/ দিন শেষ –ধু ধু মাঠ ---ধু ধু মেঠো পথ’
১০) ১৪শ পৃষ্ঠাতে তিন পাহাড়ের স্বপ্নকবিতারই ৩য় পংক্তিতে ‘কপাল’ শব্দের বদলে ‘কপালে’ হবে। ৬ষ্ঠ পঙক্তিতে  তুব' শব্দের বদলে হবে---তবু।
১১) একই পৃষ্ঠাতে একই কবিতার একই ভাগের ১২শ পংক্তিতে ‘তবে চাঁদ সরে যাও’ এই পদগুচ্ছের পরে একটি শব্দ বাদ পড়েছে ‘যাও’। পুর পংক্তিটি হবে ‘তবে চাঁদ সরে যাও, যাও তা হলে’ । পরের  ১৩শ পঙক্তিতে শুরুতেই একটি শব্দ বাদ পড়েছে --ও । হবে –‘ও ছেলে, পেছন তুই নিলি কী বলে?’
১২)  ১৫ শ পৃষ্ঠাতে 'মেঘ বালিকার জন্য রূপকথা' কবিতার ১০ম পঙক্তির শেষে কমা (, ) চিহ্ন বসবে না।
১৩)  ১৬ শ পৃষ্ঠাতে একই কবিতার শেষের দিকে পৃষ্ঠার ২৮ তম পঙক্তিতে সপ্ন শব্দটি হবে--স্বপ্ন।
১৪) একই কবিতার একই পৃষ্ঠার ৩৩তম পঙক্তিতে  ঘার শব্দটি হবে ---ঘাড়।
১৫) একই কবিতার একই পৃষ্ঠাতে ৩৬তম পঙক্তিতে লেখার শব্দটি আদতে হবে ---লেখবার।
১৬ )  একই পৃষ্ঠাতে 'ঘোড়সওয়ার' কবিতার ২য় পংক্তিতে ‘হৃদয়’ শব্দটি হবে ‘হৃদয়ে’।  একই ভুল ৯ম পংক্তিতেও আছে।   ৯ম পঙক্তিতে আমর' শব্দটি হবে---আমার।
১৭) ৩০ তম পংক্তিতে ‘ছায়মূর্তির’ হবে ‘ছায়ামূর্তির’।
১৮) পরের ৩১তম  চরণে ‘পায় পায়’ হবে ‘পায়ে পায়ে’। অনুরূপ ভুল আছে ৪০ তম চরণে।
১৯    ) একই কবিতার ২৮তম পঙক্তিতে হওয়ায় শব্দটি হবে --হাওয়ায়।
২০) একই কবিতার ৩০তম পঙক্তিতে আমরা শব্দটি হবে---আমার।
২১) অনুরূপ ৪১তম পঙক্তিতে আমরা  শব্দটি হবে---আমার।

কোন মন্তব্য নেই: