Sponsor

.“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ... তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!— সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!”~~ কবি ঊর্ধ্বেন্দু দাশ ~০~

Tuesday, July 5, 2016

প্রকাশিত হল সমাজ ও সাহিত্য বিষয়ক ছোটকাগজ 'প্রতাপ' এর ৫ম সংখ্যা

।। শৈলেন দাস।।
প্রকাশিত হল প্রতাপ - সমাজ ও সাহিত্যের প্রতিভাস এর পঞ্চম সংখ্যা। এশিয়াখ্যাত শনবিলের কালিবাড়ি বাজার সংলগ্ন সুভাষ হাইস্কুলে গত ৩-রা জুলাই রবিবার সকাল ১১ ঘটিকায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কালিবাড়ি এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে পত্রিকাটির আবরণ উন্মোচন করেন প্রাক্তন শিক্ষকত্রয়ী নরেন্দ্র চন্দ্র দাস, মতিলাল সরকার ও প্রশান্ত কুমার দাস। প্রাসঙ্গিক বক্তব্য রাখতে গিয়ে নরেন্দ্র চন্দ্র দাস 'প্রতাপ' এর ভূয়সী প্রশংসা করে বলেন- বরাকের বুকে শিক্ষার মাধ্যম হিসাবে বাংলা ভাষা যখন জনপ্রিয়তা হারাচ্ছে তখন গ্রাম-বরাকে বাংলা সাহিত্য চর্চার ক্ষেত্র প্রস্তুত করা এক ব্যতিক্রমী উদ্যোগ। প্রশান্ত কুমার দাস এর বক্তব্য- নতুন নতুন প্রতিভাকে খুঁজে বের করা ও জনসমক্ষে তাদের নিজের সাহিত্যকে উপস্থাপিত করার জন্য অনুষ্ঠানের আয়োজন করে 'প্রতাপ' পত্রিকাগোষ্ঠী সত্যিকার অর্থে সমীহের দাবীদার। সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা 'কোরাস' এর সহসভাপতি মানস দাস 'প্রতাপ' এর সম্পাদক শৈলেন দাসের সামাজিক ভাবনাকে সাধুবাদ জানিয়ে বলেন- প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষিত শ্রেণী যেখানে আত্মগোপন করছে সামাজিক পরিচিতির গ্লানি মুছে ফেলতে সেখানে 'প্রতাপ'কে উপলক্ষ করে সমষ্টিগত উত্তরণের কর্মযজ্ঞে নিয়োজিত শৈলেনকে সকলের সহযোগিতা করা উচিত। মতিলাল সরকারের মতে 'প্রতাপ' কৈবর্ত সম্প্রদায়ের যুব প্রজন্মকে নতুন দিশা দেখাবে।
           অনুষ্ঠানে স্বরিত কবিতে পাঠ করেন প্রসেনজিত দাস, প্রমীলা দাস, ত্রিদিব দাস, সুপ্রভাত দাস, ভবজ্যোতি দাস, সুশীল দাস, রাজু চৌধুরী,  জয়মনি দাস, সূর্যতপ নাথ, নভোস্মিতা দাশ, মৌপিয়া চৌধুরী,  স্নিগ্ধা নাথ ও শৈলেন দাস। নিজের লেখা গল্প পাঠ করে শোনান মঞ্জরী হীরামনি রায়। কবিতা আবৃতি করেন বিশ্বজ্যোতি ভট্টাচার্য। গান গেয়ে শোনান দীপালি মজুমদার, পার্থ মালাকার ও পারমিতা চৌধুরী। শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন পারমিতা চৌধুরী, তবলায় সহযোগিতা করেন ত্রিদিব দাস। সাহিত্যের আসর শেষ হওয়ার পর 'মৃত্যু  না হত্যা' ও 'হট্টমালার ওপারে' শীর্ষক দুটি নাটক পরিবেশন করে 'কোরাস'। অনুষ্ঠান পরিচালনা, উদ্দেশ্য ব্যাখ্যা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সম্পাদক শৈলেন দাস।
Post a Comment

আরো পড়তে পারেন

Related Posts Plugin for WordPress, Blogger...