“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

রবিবার, ৩ মার্চ, ২০১৩

স্বেচ্ছাচারী

                   ।।দ্বীপতনয় ঘোষ।।
না আমি ভালো ছেলে নই
অজান্তে অশালীন হই,
না আমি কিছুই বুঝিনা,
বার বার হেরে গিয়ে শান্তি খুঁজিনা।
আমার অকুলীন ক্ষোভে,
এ শহর পাশ ফিরে শোবে
আন্দোলনের রাতে আমিও সাজাবো
শহর পরেই তার বেহালা বাজাবো।


শঙ্কিত আলোকেরা আমাকে না পেলে
দেখবো কেমন করে ডানাগুলো মেলে
উড়ে যায় দূরে যায় খুঁড়ে খায় জানি
আমি আজকাল শুধু আমাকেই মানি,
গৃহহীন আলোহীন একা ফুটপাথে
মন টন খারাপেরা দল বেঁধে হাঁটে
ট্যাক্সি ট্রাম চাপা পড়ে গিয়ে কাঁদে
আমার বিরুদ্ধে সব জোট টোট বাঁধে।


নই আমি কমদামী নই আমি সোজা
অত কাঁচা নই আমি, নই আমি বোঝা
আলস্যে অকারণ ফেলোনা আমাকে
আমি জানি আজও খুশী আমাকেই ডাকে।।

(c) Picture: ছবি

৫টি মন্তব্য:

অপরাজিতা বলেছেন...

আমার অকুলীন ক্ষোভে,
এ শহর পাশ ফিরে শোবে

অপরাজিতা বলেছেন...

আমার অকুলীন ক্ষোভে,
এ শহর পাশ ফিরে শোবে

Deep বলেছেন...

আমি আজকাল শুধু আমাকেই মানি

ফাল্গুনী মুখোপাধ্যায় বলেছেন...

বেশ ভালো লাগে পাঠে । পংক্তিগুলো মনে থাকে ।
'আমি জানি আজও খুশী আমাকেই ডাকে'
শুভেচ্ছা কবিকে ।

Deep বলেছেন...

ধন্যবাদ @ফাল্গুনি দি।