“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ১৪ মে, ২০১৩

যে কোন মোবাইল সেটেই এবার থেকে বাংলা লিখুন

                                                                                                ।। সঞ্জীব দাস।।
পনার মোবাইলে বাংলা না থাকলেও আপনাকে এখন নিরাশ হতে হবে না কারণ আপনার যে কোন মোবাইল হোক না কেন আপনি এখন থেকে আন্তর্জালে বাংলা ব্যবহার করতে পারবেন।মোবাইলে বাংলা পড়তে বা দেখতে পারবেন, এজন্য আপনাকে অবশ্যই মোবাইলে অপেরা মিনি ব্রাউজারটি ব্যাবহার করতে হবে। অপেরা মিনি ব্রাউজার দিয়ে মোবাইলে বাংলা পড়ার জন্য নিম্নলিখিত পদ্ধতি অবলম্বন করুনঃ
১।সর্বপ্রথমে অপেরা মিনি না থাকলে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। 
২।তারপর অপেরা মিনি খুলে এড্রেস বার যেটাকে ইউ আর এল বার ও বলা হয় সেটাতে গিয়ে opera:config ক্লিক করে কনফিগ পেজটি লোড করুন। আপনি যদি অপেরা মিনি ৬ ইউজ করে থাকেন তাহলে শুধু config: লিখে কনফিগ পেজটি লোড করুন। 
৩। কনফিগ পেজটি খুলার পর একদম নিচের সেটিংস"use bitmap for complex scripts" টি yes/no বক্স থেকে "yes" সিলেক্ট করুন। 
৪। এখন কনফিগারেশন সেটিংস টি সেভ করুন। এখন থেকে আপনি মোবাইল থেকে অপেরা মিনিবাউজারদিয়ে বাংলা পড়তে পারবেন কিন্ত্ত শুধু অপেরা মিনি দিয়েই পারবেন বাংলা পড়তে। 
             ** অবশ্যই মনে রাখবেন এভাবে বাংলা আপনার মোবাইলে bitmap image আকারে লোড হবে, এর ফলে আপনার ব্রাউজার স্বাভাবিক ইংরেজি টেক্সট এর চাইতে বাংলা দেখানোর জন্য বেশি ডাটা ইউজ করবে। মোবাইল দিয়ে বাংলা লেখার জন্য নিম্নলিখিত প্রদ্ধতি প্রয়োগ করতে পারেন:- আপনার সিমবিয়ান সেটে বাংলা লিখা এবং দেখার জন্য: প্রথমে সোলেমানলিপি ডাউনলোড করুন এখান থেকে http://­download4mobi.com/­solaiman-lipi এখন আপনাকে আপনার মোবাইলের ফন্ট ব্যবহারের কিছু কোড জানতে হবে, এটা জানার জন্য আপনার মোবাইলে কোন ফাইল ব্রাউজার দিয়ে সেগুলো বের করতে হবে, নকিয়ার ইনবিল্ড ব্রাউজার দিয়ে এটা করা যায় না। আপনি Y!browser নামিয়ে নিতে পারেন http://­download4mobi.com/­x-plore-file-manager এরপর xplore এ ঢুকুন।এখানে (C, D, E, Y, Z) ড্রাইভ দেখতে পাবেন, Z ড্রাইভে ঢুকুন > resource > Fonts > এখানে আপনি .ttf এক্সটেনশনের ৪টি ফন্ট দেখতে পাবেন, এই নামগুলো লিখে ফেলুন কেননা এই নাম দিয়েই আপনার ফন্টটিকে মোবাইলে সেভ করতে হবে । 
                এবার আপনি পিসিতে সোলেমানলিপি ফন্টের চারটি কপি করে ঐ চার নামে আলাদা চারটি ফন্ট হিসেবে রিনেম করে নিন। আপনার মোবাইলটিকে ডাটাকেবল দিয়ে পিসির সাথে যুক্ত করুন অথবা মেমরি কার্ড রিডারের মাধ্যমে মেমোরি কার্ডটি পিসিতে সংযুক্ত করুন। মেমরি কার্ডে আপনি resource নামের একটি ফোল্ডার পাবেন (না পেলে হিডেন শোয়িং অন করে নিন), সেখানে Fonts নামের একটি নতুন ফোল্ডার তৈরি করুন। এই ফোল্ডারে আপনার পিসিতে আগে থেকেই তৈরি করা চারটি ফন্ট কপি করে পেস্ট করুন। এবার মেমোরি কার্ডটি মোবাইলে লাগিয়ে অথবা ডাটা কেবল সরিয়ে আপনার মোবাইলটি অফ করে অন করুন। 
               এখন আপনার ফন্টটি পরিবর্তন হয়ে গেছে, এভাবে বাংলা ব্যবহারকারীদের জন্য বিশেষ কিছু টিপস: * অপেরা মিনিতে ব্যবহারের সময়ে অপেরার ফন্টটি (Large বাExtra large) করে নিতে হবে। * মোবাইলে ব্যবহারের সময়ে মোবাইলের ফন্টটি লার্জ করে নিলে দেখতে সমস্যা কম হয় (বড় স্ক্রীণের মোবাইলে সোলেমান লিপি ফন্টটি ব্যবহারে সমস্যা কম হয়, কিন্তু যদি ছোট স্ক্রীনের হয়,তবে কিছু কিছু ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে)। {menu > Tools > settings > General > Personalisation > Display> Font Size> Large} এবার বাংলা লিখার জন্য ডাউনলোড করুন http://joybd.com/­opera-mini-bangla-wri­teable/ ওয়েবসাইটে বাংলা কি ম্যাপিং আছে । সেটি ফলো করে এখন আপনি বাংলা লিখতেও পারবেন। সিম্বিয়ান মোবাইলের জন্য যেসব লিংক কাজ করছে না , সেগুলোর বিকল্প লিংকঃ সোলেমানলিপি ফন্টের জন্য http://­www.omicronlab.com/­download/fonts/­SolaimanLipi_20-04-07­.ttf আর Y!Browser এর জন্য লিংক http://­gallery.mobile9.com/­f/1489318/সোলেমান লিপি ফন্ট কাজ না করলে এখানকার অন্য ফন্টগুলো ব্যবহার করুন , http://­www.omicronlab.com/­bangla-fonts.html        
সমস্ত শুভেচ্ছা রইল। উপভোগ করুন বাংলা ভাষা আপনার মোবাইলে।

৮টি মন্তব্য:

অচল সিকি বলেছেন...

বিশেষ কোনও কাজে লাগল না। সিম্বিয়ান নামক একটি মৃতপ্রায় অপারেটিং সিস্টেম নিয়ে কথা বলা হয়েছে, যেটা আর কদিন পরে কেউই ইউজ করবে না। অ্যান্ড্রয়েড নিয়ে একটা লাইনও নেই।

Unknown বলেছেন...

এনরয়েড এ যতদূর জানি বাংলা সাপর্ট করে। আমি এখানে জাবা বা সিম্বিয়ানের কথাই বলেছি। অনেকে এখনও জাবা বা সিম্বিয়ান ই ব্যবহার করেন। এনরয়েডের যদি সাপর্ট না করে তাহলে আবার নতুন করে দেখতে হবে তার জন্য। আপনার মতামতের জন্য ধন্যবাদ। আর গ্রহণযোগ্য এবং প্রযুক্তিগত তথ্য সংগ্রহ করার চেষ্টা করব।

Unknown বলেছেন...

জটিল !!! useless . অ্যান্ড্রয়েড এর জন্য Opera mini নামিয়ে, "Mayabi keyboard" ডাউনলোড করুন । opera ডাউনলোড না করলেও চলবে ,"type Bangla" ডাউনলোড করে page এ লিখতে থাকুন শুধু লেখার সময় android keyboard setting এ গিয়ে mayabi keyboard option এ ক্লিক করুন । আর এই OPTION টা ইংরেজি keyboard এর নিচেই থাকে Mozilla Firefox এর icon এর মত দেখতে ।

সুশান্ত কর বলেছেন...

ভণ্ড আপনি মনে হয় স্থান-কালের কথা মনে না রেখে কথা বলছেন। বিশেষ কাজে না এলেও,কিছুটাও আসে যদি এই ঢের। সঞ্জীব লিখতে শুরু করেছে এই নিয়ে পরে আরো লিখবে। আপনার পরামর্শ নিয়ে ভাববে এই বিশ্বাস আছে। তাই বলে উড়িয়ে দেয়া! আপনি কি জানেন, যে আমাদের এখানে মোবাইলে বাংলা লেখা যায় না বলে সবাই ইংরেজি লেখে? তাই এই লেখার মূল্য অনেক।

Unknown বলেছেন...

ভণ্ড মহাশয় আপনার মতামতের জন্য ধন্যবাদ । আপনার অসুবিধার কথা ভেবে পরবর্তীতে এন্ড্রয়েড নিয়ে লিখব। যদি ও এন্ড্রয়ডের সিস্টেম সম্বন্ধে খুব একটা জানি না। কিন্ত্ত আমার পূর্ববর্তী বক্তা যে পদ্ধতিটা বলেছেন এন্ড্রয়েডের জন্য আপনার সেটা পুরো কাজে আসবে আশা করি। ধন্যবাদ।

উড়নচণ্ডী আউলাবাউল বলেছেন...
এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
উড়নচণ্ডী আউলাবাউল বলেছেন...

অ্যান্ড্রয়েড ইয়উসারদের জন্য Opera mini নামিয়ে, "Mayabi keyboard" ডাউনলোড করুন । opera ডাউনলোড না করলেও চলবে ,"type Bangla" ডাউনলোড করে page এ লিখতে থাকুন শুধু লেখার সময় android keyboard setting এ গিয়ে mayabi keyboard option এ ক্লিক করুন । আর এই OPTION টা ইংরেজি keyboard এর নিচেই থাকে Mozilla Firefox এর icon এর মত দেখতে । আমি ১০০% গেরেনটি দিচ্ছি কাজ করবে।

Unknown বলেছেন...

এটা শুধু জাবা বা সিম্বিয়ানের জন্য নয় এটা এন্ড্রয়েডে ও কাজে আসবে। আমার পূর্ববর্তী বক্তা আরো সহজ করে দিয়েছে সেটা।
http://­rk00064.blogspot.in/­2012/05/­write-read-in-indian-­regional-language.ht­ml এই লিঙ্কটা দেখলে আর ভালো বুঝতে পারবেন এন্ড্রয়েডে বাংলা ব্যবহারের জন্য।