“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১২

'উত্তর পূর্বাঞ্চলীয় বাংলা লিটিল ম্যাগাজিন সম্মেলন' ৭ এবং ৮এপ্রিল, ২০১২তে গুয়াহাটিতে

মন নয় যে ঈশান ভারতের সাহিত্যের ধারণাকে আমরাই গড়ে তুলেছি এই ব্লগে। লোহিত পারের গাঁথা, কিম্বা সীমান্তের গাঁথা কিম্বা সীমান্ত প্রহরীর মতো বিখ্যাত সেইসব কবিতার থেকেই এই যাত্রার শুরু হয়েছিল।  সেই আশির দশকে ত্রিপুরার থেকে যাত্রা শুরু করেছিল একটি উদ্যোগ 'উত্তর পূর্বাঞ্চল বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন' বা কাছা কাছি সেরকম কোনো নামে। আমাদের বন্ধু দেবাশিস ভট্টাচার্য, প্রবুদ্ধ সুন্দর করেরা ছিলেন সেই উদ্যোগের সঙ্গে। ধর্মনগর , কৈলাশহর, উধারবন্ধ, গুয়াহাটিতে বেশ ক'বছর এর সম্মেলন হয়েছিল। এর পরেও এখানে ওখানে স্বপ্নটিকে ঠিক লালন করা হচ্ছিল।
                আর কোথাও না হলেও লিটিল ম্যাগের ভাবনায়, 'মহাবাহু', 'পূর্বোত্তরের কবিতা'র মতো কাগজের নামে, লেখকদের লেখায়--- সে হোক গদ্যে কিম্বা পদ্যে। ইতিমধ্যে গুয়াহাটিতে ২০০৬ সনে প্রথমবারের মতো উত্তর পূর্বাঞ্চলীয় বাংলা লিটিল ম্যাগাজিন সম্মেলন যাত্রা শুরু করেছিল। এবারেও হতে যাচ্ছে আগামি ৭ এবং ৮এপ্রিল, ২০১২। গুয়াহাটির মালিগাঁওয়ের রেলওয়ে সিনিয়র ইন্সটিটিউটে অনুষ্ঠীত হবে এই সম্মেলন। ইতিমধ্যে সাহিত্য আকাদেমি বিজইয়ী লেখক পণ্ডিত ড০ উষা রঞ্জন ভট্টাচার্যকে সভাপতি, গৌতম বন্দোপাধ্যায়কে কার্যকরি সভাপতি করে এক শক্তিশালী আয়োজক সমিতি গঠন করা হয়েছে।
           আয়োজকেরা আশা করছেন ৭০ থেকে ৮০টি ছোট কাগজ এই সম্মেলনে যোগ দেবেন। প্রতিনিধি সভা, আলোচনা চক্র, কবি সম্মেলন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পত্রিকা প্রদর্শনী দিয়ে জমজমাট হয়ে উঠবে সম্মেলন। আলোচনা চক্রে অংশ নেবেন লিটিল ম্যাগাজিন বিশেষজ্ঞ সন্দীপ দত্তকে। এছাড়াও বাংলাদেশের লেখিকা সেলিনা হোসেন বা লেখক জাহিরুল হোসেনের কেউ একজন হাজির হবেন বলে আলোচনা চলছে। কুমার অজিত দত্তের সম্পাদনাতে একটি স্মৃতি গ্রন্থ প্রকাশের ব্যবস্থাপনাও চলছে।
          'ঈশানের পুঞ্জমেঘ' এহেন ভাবনা এবং উদ্যোগগুলোরই আন্তর্জাল সংস্করণ। আর তাই, এই সম্মেলনের সম্পূর্ণ সফলতা কামনা করছি। আশা করছি, বেশি বেশি করে লেখক, সম্পাদকেরা এই সম্মেলনে যোগ দিয়ে সম্মেলনকে সুন্দর এবং সফল করে তুলবেন।

কোন মন্তব্য নেই: