“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শনিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৫

আমার প্রথম প্রেম - সেই Phone Call

।। বৈশালী ঘোষ ।।
 
(C)Image:ছবি

নেক বছর আগের কথা, আমি ক্লাস এইট এ পড়ি।যৌবন আমার জীবনের দরজায় সবেমাত্র কড়া নাড়া শুরু করেছে। গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে, তারপরই পরীক্ষা।তাই পড়াশুনোর চাপটা একটু বেশিই ছিল। মা রোজ দুপুরবেলা আমাকে অঙ্ক করতে বসাতেন।আর নিজে কিছুক্ষনের জন্য বিশ্রামে যেতেন।
         ওই দিনটাও সেই নিয়মেই চলছিল। মা হয়ত বিশ্রাম করতে গিয়ে ঘুমিয়ে পড়েছিলেন। পুরো বাড়িতে একটা নিস্তব্ধতার ছায়া নেমেছিল। হঠাৎ ফোনটা বেজে উঠল। প্রথমে ঘাবড়ে গেলাম। মা জেগে উঠবে, ওই ভয়ে দৌড়ে গিয়ে ফোনটা ধরলাম।
-   ‘Hello কে বলছেন ?’
-   ‘আমি’ - একটা দৃঢ় পুরুষালি আওয়াজ।
-   ‘আমি ? আমিটা কে ?’ বললাম - ‘কাকে চাই, আপনার নামটা কি ?’
-   ওপার থেকে প্রশ্ন ‘নাম টা কি খুবই জরুরি?’
-   ‘হ্যাঁ জরুরি।‘
-   ‘তোমার নাম কী ?’
আমি নিজের নাম বললাম । ওই দিন, দশ মিনিটের মত কথা হয়েছিল। চেষ্টা করেও ফোন টা আমি ছাড়তে পারিনি। সারাদিন একটা অন্য রকম অনুভূতি ঘিরে ছিল।
           ফোনটা রোজ দুপুরবেলা আসা শুরু করল। আর আমার ওই ফোনের অপেক্ষায় থাকা।নানা রকম কথা বলতাম আমরা - দেশ, বিদেশ, পাহাড়, নদী সব কিছুই থাকত আমাদের গল্পে।ওটাকি প্রেমের অনুভূতি ছিল ? ওটা বোঝার বুদ্ধি আমার ছিল না। আজকালকার ছেলেমেয়েরা আমাদের মত লোকেদের Stupid বলবে।
            ওই গলার দৃঢ়তা আজও আমার শরীর মনে চমক লাগায়।স্কুল খুলে গেল। আমি Busy হয়ে পড়লাম।  ফোনটা  হয়ত এসেছিল, মা receiveও করেছিল নিশ্চয়ই।কিন্তু, আমি আর কখনো ওই গলাটা শুনতে পাইনি।মাও কিছু আমায় জিগ্গেস করেনি কোনোদিন।আমি আজও বিশ্বাস করি  ফোনকলটা আমার খোঁজে এসেছিল।
            আমার MARRIAGEটা  LOVE করেই হয়েছিল।এখন আমার ছেলে ক্লাস এইট-এ। হয়ত ওর জীবনেও ওরকম একটা Phone Call আসবে – ‘Hellooooooooooooo………’


কোন মন্তব্য নেই: