“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

যদি জন্ম নিতে হয়

।। সুপ্রদীপ দত্তরায়।।

 (C) Image:ছবি

দি ফিরে আসি আরো একবার

যদি আবারো আমাকে জন্ম নিতে হয়
আমাকে জন্ম দিও এই শহরেই।
এখানে আকাশ, বাতাস, জলাজমি
                        আর কাদা মাটি জুড়ে
অদ্ভুত আঁশটে গন্ধ।
জল থৈ থৈ উঠোনে
রাজহাঁস পাতিহাঁসের একছত্র দাপাদাপি --,
কাক বিড়ালের যুদ্ধ, জলফড়িংএর নাচ --
জীবন্ত শৈশব, আমার রোজনামচা।
যদি জন্ম নিতেই হয় আরো একবার --
আমাকে জন্ম দিও এই শহরেই।

এখানে পথ জুড়ে পীচ, পরতের পর পরত
বাড়িগুলো ক্রমাগত খাদের দিকে ছুটছে,
অনেকটাই আমাদের মানবিকতার মতো
ক্রমাগত তল থেকে তলানির স্রোত।
চওড়া রাস্তা জুড়ে ডিপার্টমেন্টের ঘা,
আবর্জনার স্তূপে ভোলানাথের দল,
আর অতিসাধে জিইয়ে রাখা ষাঁড়ের লড়াই।
শেষ মানেই খেল খতম।
এখানে সব হারিয়ে ছাগলের তৃতীয় ছানা --,
নতুন করে গজিয়ে ওঠা কিছু স্ট্রীটডগ -
সব এই শহরেই।
এখানেই পার্কের অভাব--, রাস্তা জুড়ে পার্কিং --,
ঊর্দির গায়ে সর্দির দাগ --,
লন ছেড়ে আন্দোলন চায়ের পেয়ালায়,
তবু দিনের শেষে অভিযোগ বস্তা বন্দি,
নিজেকে নিঃশেষ ক'রে "তিন্নাথের সেবা",
এ আমার অতি আদরের শহর।
জন্ম যদি নিতে হয় আরো একবার
আমাকে জন্ম দিও এই শহরেই।

এখানে রাজনীতি মানেই হিন্দু-মুসলমান
অসমীয়া-বাঙ্গালী, আর বিদেশি খেদাও "নারা" ,
প্রতিশ্রুতির ললিপপে বঞ্চনার মাইলস্টোন
আর আশায় আশায় ঢেউ গোনা।
এ আমার গর্বের শহর।
এখানেই শাক নিয়ে দর কষাকষি চলে
ভোট কেনাবেচা হয় গ্লাসে,
বিজ্ঞাপনে চোখ ঝলসায়
               মগজ ধোলাই ভাষণে।
যদিও নিঃশ্বাসে বিষ 
              আর হৃদয় জুড়ে চাটুকারিতা আমার কিন্তু ভীষণ পছন্দ --
যদি জন্ম দাও, তবে এই শহরেই দিও।

1 টি মন্তব্য:

Anjan_Mukho বলেছেন...

আবার আসিবো ফিরে