“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

পথের দুর্দশা

 

।। মিঠুন ভট্টাচার্য ।।














তোমার আলপথ ধরে
আমি এগোই।
বর্ষা এলো
তাই বীজ বপনের পালা।
ধেয়ে এল
বিশাল বপু নিয়ে বন্যার জল।
পেছনে যাই বাড়ীর দিকে
জানমালের হেফাজতে।
জল আমার প্রেমে
আমায় ছোঁয়ার ইচ্ছেয়
আমার গলা অবধি চলে আসে।
আমি সিঁড়ি ভাঙি
গ্যাসের উনুন, ডেগ, থালা, বাটি নিয়ে
ছাদে ত্রিপল টাঙাই,
বিছানা নিতে ভুলে যাই।
মাছ সবজির আড়তে মজুদ ফুরোয়,
বৃষ্টির জল ধরি,
খাবার পানি নাই।
চালের উপর সংসার পেতে
উনুন গড়ায় পুকুরে তো
আলু পোস্তের
ছবি ভাসে মোবাইল স্ক্রিনে,
খিদে মিটে দুটো বিস্কুট, এক ঢোক জলে।
এই আমার অফিসার মাইনের সংসার। 


কোন মন্তব্য নেই: