।।আশু পাল।।
বহু আগেই প্রয়াত শিলচরের ডাক্তার সুর সেন (পোষাকি নাম বোধ হয় ছিল সুরজিত সেন) সেই কালে নামকরা সার্জন ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনী তাঁকে উজান আসামের বিভিন্ন সেনা হাসপাতালে কাজে লাগায়। আমার বাবা তখন ছিলেন তাঁর সহযোগী। বাবার মুখে আমাদের ছোটবেলাতেই গল্পের সুবাদে নাম শুনেছি, ডিগবয়, মার্ঘেরিটা, লিডু, লেখাপানি, বগাপানি, টিরাপ, জয়রামপুর ইত্যাদি আরও কত কী। সব ক'টা নাম এখন মনেও নেই। আসার সুযোগ হয়নি কোনদিন। আগস্ট সংক্রান্তির দিনে (শ্রাবণ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি হতে পারলে আগস্ট সংক্রান্তি হতে অসুবিধা কোথায়) সকাল সকাল আমার যান্ত্রিক ঘোড়ায় চেপে বসলাম। 'চল্ পানসি বেলঘরিয়া'। তিনসুকিয়া থেকে আমার সহকর্মী হিফজুরকে তুললাম পেছনে। একের পর এক, মাকুম, বগাপানি, ডিগবয়, মার্ঘেরিটা, লিডু, লেখাপানি পেরিয়ে জাগুন-এ গিয়ে ক্ষান্তি দিলাম।
জাগুন থেকে দুটো রাস্তা। একটা গেছে মিয়াও, অপরটা জয়রামপুর। দুটোই অরুণাচল প্রদেশে। জাগুন আসামের শেষ শহর। লেখাপানীর সেনা ছাউনীর ভিতরে, রাস্তা থেকে বেশ একটু দূরে, দেখা যাচ্ছিল, লম্বা আসাম টাইপ ঘরের চালে রেডক্রস আঁকা। এক লহমার জন্য আনমনা হয়ে পরেছিলাম। সেই ১৯৪২-৪৩ সালে আমার বাবা হয়তো এদিক দিয়ে কত্তবার হেঁটে গিয়েছেন। একটা তথ্য শেয়ার করতে চাই। মাকুম পেরোনোর পর, প্রায় ৬ কিলোমিটার পর একটা রেল ক্রসিং। গ্রামটার নাম নগাঁও। সেখান থেকে টিংরাই স্টেশন পর্যন্ত টানা ১১৯০০ মিটার রাস্তা একদম স্কেল দিয়ে রুল টানা সরল রেখায়। আমার মনে হয়, আসামে এর চেয়ে বেশি লম্বা সরল রৈখিক রাস্তা আর নেই। সকাল ৮ টায় বেরিয়ে ২৮৩ কিলোমিটার বাইক চালিয়ে সন্ধ্যা সাড়ে সাতটায় বাড়ি ফিরেছি। দেখে এলাম সিল্ক রুট (স্টিল ওয়েল রোড)
বহু আগেই প্রয়াত শিলচরের ডাক্তার সুর সেন (পোষাকি নাম বোধ হয় ছিল সুরজিত সেন) সেই কালে নামকরা সার্জন ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনী তাঁকে উজান আসামের বিভিন্ন সেনা হাসপাতালে কাজে লাগায়। আমার বাবা তখন ছিলেন তাঁর সহযোগী। বাবার মুখে আমাদের ছোটবেলাতেই গল্পের সুবাদে নাম শুনেছি, ডিগবয়, মার্ঘেরিটা, লিডু, লেখাপানি, বগাপানি, টিরাপ, জয়রামপুর ইত্যাদি আরও কত কী। সব ক'টা নাম এখন মনেও নেই। আসার সুযোগ হয়নি কোনদিন। আগস্ট সংক্রান্তির দিনে (শ্রাবণ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তি হতে পারলে আগস্ট সংক্রান্তি হতে অসুবিধা কোথায়) সকাল সকাল আমার যান্ত্রিক ঘোড়ায় চেপে বসলাম। 'চল্ পানসি বেলঘরিয়া'। তিনসুকিয়া থেকে আমার সহকর্মী হিফজুরকে তুললাম পেছনে। একের পর এক, মাকুম, বগাপানি, ডিগবয়, মার্ঘেরিটা, লিডু, লেখাপানি পেরিয়ে জাগুন-এ গিয়ে ক্ষান্তি দিলাম।
জাগুন থেকে দুটো রাস্তা। একটা গেছে মিয়াও, অপরটা জয়রামপুর। দুটোই অরুণাচল প্রদেশে। জাগুন আসামের শেষ শহর। লেখাপানীর সেনা ছাউনীর ভিতরে, রাস্তা থেকে বেশ একটু দূরে, দেখা যাচ্ছিল, লম্বা আসাম টাইপ ঘরের চালে রেডক্রস আঁকা। এক লহমার জন্য আনমনা হয়ে পরেছিলাম। সেই ১৯৪২-৪৩ সালে আমার বাবা হয়তো এদিক দিয়ে কত্তবার হেঁটে গিয়েছেন। একটা তথ্য শেয়ার করতে চাই। মাকুম পেরোনোর পর, প্রায় ৬ কিলোমিটার পর একটা রেল ক্রসিং। গ্রামটার নাম নগাঁও। সেখান থেকে টিংরাই স্টেশন পর্যন্ত টানা ১১৯০০ মিটার রাস্তা একদম স্কেল দিয়ে রুল টানা সরল রেখায়। আমার মনে হয়, আসামে এর চেয়ে বেশি লম্বা সরল রৈখিক রাস্তা আর নেই। সকাল ৮ টায় বেরিয়ে ২৮৩ কিলোমিটার বাইক চালিয়ে সন্ধ্যা সাড়ে সাতটায় বাড়ি ফিরেছি। দেখে এলাম সিল্ক রুট (স্টিল ওয়েল রোড)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন