“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬

মানবতার সন্ধানে

.............মানবতার সন্ধানে..........

কলম থেকে ধর্ম আজ নীর্বাসিত হোক,
মানুষ "মানুষ" হয়েই আবার বেঁচে উঠুক,
চাই না ধর্মের নামে "মা" "বোন"আমার ধর্ষিত হোক,
" মা" "বোন"বেঁচে থাকা চাই;ধর্ম মরুক,
মানুষ " মানুষ "হয়েই আবার বেঁচে উঠুক!

হিন্দু মুস্লিম ত নয়,মা'যে আমার গর্ভধারিণী,
বোন আমার কেন কলুষিত হয়,পরম আদরিণী ?
আমার ব্যাথায়,কাঁদে কি ধর্ম আমার;
কাঁদে বোন আমার,কাঁদে " মা" জননী,

চাণ্ডাল'রা খুলে বসেছে ধর্মের দোকান,
ভক্তেরা লুকোয় ভয়ে,হাসে শয়তান,
ওরা বেচে হিংসা,ভয় আর অসুর'পুরাণ,
পথে ঘাটে লুটে তাই "মা" বোনের মান,
ওরা হিন্দু ত নয়ই,নয় মুসলমান!

আর ধর্ম নয়,গাহি মানবতার গান,
ঐক্য দিয়ে রুখে দিই,শয়তানের অভিযান,
"মা" বোনেরা ফিরে পাক হারানো সম্মান,
ধর্মের নামেই পৃথিবী আজ হয়েছে শ্মশান,
মানব প্রেমে শত ধর্ম, করি বলিদান!!

                      লিখেছেন
..................সুজা মজুমদার....................

কোন মন্তব্য নেই: