“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

শনিবার, ৬ মার্চ, ২০২১

আনমনা মন

।। অনিমেশ দে।।
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
স্থির জলে মন দাঁড় বেয়ে যায়
পাল নামিয়ে মাঝ দরিয়ায়
ফুরফুরে বাতাসে উড়ে উড়ে
তোকে ছুঁয়ে রাখা মুহূর্তরা
করে জ্বালাতন -
তোর আয়নায় লেগে থাকা লাল টিপ
বারান্দায় সাজানো শখের প্রদীপ
উৎপেটে গাংচিলের ডানায় চড়ে
উড়ে এসে ভর করে আমার
আনমনা মন
আজও ভালোবাসে তোকে
আনমনা মন
আজও তো ভোলেনি তোকে
আনমনা মন

তারাদের ভিড়ে আমি একা জোনাকি
বুঝেও মানি না সময়ের চালাকি
আমার বাক্সে তালাবন্ধ করে রাখা
ছিপ ভাঙা তোর বাঁ কানের দুলটা
কখনো ফেরত চাইতে আসবি কি?
আমি বলব সে-দুল গেছে যে খোয়া
তুই বলবি আমি এমনই বেপরোয়া
আমি শুধু মাথা নিচু করে হাসব
তোর শত আক্ষেপ দিয়েই সাজিয়ে নিচ্ছি
আমার আনকোরা জীবন
আজও ভালোবাসে তোকে
আনমনা মন
আজও তো ভোলেনি তোকে
আনমনা মন

কোন মন্তব্য নেই: