“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ১৬ জুন, ২০২০

ফুটে উঠবার কথা

 

স্কুলে ২০১৭র জানুয়ারিতে
তই বা বয়েস হবে
, এই সপ্তদশ ছেড়ে অষ্টাদশী হতে চলেছে ও! এবং দুনিয়ার বহু অল্প বয়েসী  প্রতিভাদের মতই আবার ও প্রমাণ করলো যে শিল্পীর চেতনার উত্তরণ ঘটার কোনো বায়োলজিক্যাল সীমানা হয় না, হয় না বয়েস, পারিপার্শ্বিকতা ও সমাজের বিশেষ ভূমিকা । উল্লেখিত সূচকগুলি শুধু মাত্র দশ বারো শতাংশ প্রভাব ফেলে সাধারণ এক ব্যক্তির ওপর, যা কিনা তাঁকে সাধারণ ব্যক্তি থেকে সচেতন শিল্পীতে উন্নীত হতে একটুও বাধা দেয় না।   

৮ মার্চ, ২০২০ আন্তর্জাতিক নারী দিবসে বর্ণালি শিশু কল্যাণ সংস্থা, তিনসুকিয়ার আমন্ত্রণে গিয়ে সংস্থার ৩৮ তম প্রতিষ্ঠা দিনে পৌষালি গাইল চিৎকার কর মেয়ে’ , এই সুবিখ্যাত গানটি ! তো আমিও বলছিলাম পৌষালি করের কথা । উজান অসমের একেবারে প্রান্তীয় শহর তিনসুকিয়াতে বিগত কয়েক বছর ধরে সাহিত্য শিল্প সঙ্গীত এসব চর্চার একটি নিয়মিত বহমানতা এসেছে , যদিও একে স্রোত বা উচ্ছ্বাস বলা চলে না সে অর্থে ! এর কারণ অবশ্যই বহুমুখী । বাণিজ্য প্রধান সমাজ, প্রকৃত অর্থে অল্প-সংখ্যক সচেতন ব্যক্তি, রাজনৈতিক উদাসীনতা, নিজস্ব ভাষাশিক্ষার দুর্বল পরিকাঠামো, সাম্প্রদায়িক সমস্যা ইত্যাদি এই শহরকে মাখামাখি ভাবে জড়িয়ে রেখেছে । তো এই অবস্থায় গান বাজনা তো হয়, কবিতা লেখাও যায়, নাটক মঞ্চস্থ হয় , আবৃত্তি আওড়ানোও চলে ; যতক্ষণ না সেই গান মানুষের অন্তরমহলে সুচের মতো আঘাত হানে, যতক্ষণ না সেই কবিতা পড়ে অনেকের ভ্রূ কুঁচকে আসে দেশদ্রোহিতার সন্দেহে, যতক্ষণ সেই নাটক সমাজ ব্যবস্থার নগ্ন রূপকে মঞ্চে আছড়ে ফেলে অনেকের বিরাগভাজন না হয়, যতক্ষণ না সেই আবৃত্তি কানের অলিগলিতে গলিত সীসার মতো ঢেলে দিতে থাকে সত্য ও সংগ্রামের শাশ্বত বাণী ! পৌষালি কর শহর তিনসুকিয়ায় এক ব্যতিক্রমী শিল্পীর মতো মাথা তুলে দাঁড়াচ্ছে ! ওর গানে, আবৃত্তিতে , আঁকায় ছড়িয়ে রয়েছে সেই বহুমুখী শিল্প প্রতিভা যা মানুষকে ভাবায়, নতুনকে আলিঙ্গন করে নেবার শিক্ষা দেয় ! যুগ পাল্টাচ্ছে দ্রুত । সেই সঙ্গে পাল্টে যাচ্ছে সাহিত্য সংস্কৃতি সঙ্গীত এসবের আঙ্গিক । এসেছে নতুন পরীক্ষা নিরীক্ষা ! এবং সমস্যাটা ঠিক এখানেই ! পুরাতন অনেকেই একে সাদরে, সদরে নিতে পারেননি বা পারছেন না ! ফলে দুখঃজনকভাবে তারা ছিটকে যাচ্ছেন আধুনিক পরিমণ্ডল থেকে।

         একটা উদাহরণ দি । গায়কের কাজ কি? গান গেয়ে পয়সা উপার্জন করা , না সেই সঙ্গে সমাজের প্রতি দায়বদ্ধতা রেখে জনসচেতনতা বাড়ানোতে সঙ্গীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করা ? এই দুটো দিক একসঙ্গে থাকলেই তাঁকে প্রকৃত শিল্পী বলা চলে। সেজন্যই জোন বেজ, বব ডিলান, হ্যারি বেলাফন্ট, ভূপেন হাজরিকা, কবির সুমনরা আন্তর্জাতিক স্তরে শিল্পীর সম্মান ও স্বীকৃতি পাওয়ার সঙ্গে সঙ্গেই পেয়েছেন অসংখ্য জনতার মরমী হৃদয় আসনটি , যেখানে তাঁদের অবস্থান চিরকালীন হয়ে থাকবে ।

ঠিক তেমনি বহু আবৃত্তিকার ঠাণ্ডা নরম প্রেম পিরিতির ও প্রকৃতি বর্ণনার কুসুম কোমল পথে গলার সুধা ঢেলে পুরো ক্যারিয়ার যাপন করেছেন, শোনাননি সবহারাদের, দুর্গতদের ও শোষিতদের আর্তি তার আবৃত্তিতে ! তো এরাও শিল্পী , তবে ইতর ভাষায় আলুভাতে মার্কা !

২০শে মে, ২০১৮ শিলচর রেলস্টেশনে
খুব ছোটবেলা থেকে আমি পৌষালির গড়ে উঠা দেখেছি ! আর সকলের মতো ২৫শে বৈশাখে রবীন্দ্র কবিতা আবৃত্তি ও গানের প্রতিযোগীদের মতই শুরু হয়েছিল ওর পথ চলা ! কিন্তু আপন ছন্দে সুরে সেই পথের মোড় ফিরে গেছে এক নিজস্ব শৈলীতে ! শহর তিনসুকিয়াতে বাংলা ফোক, ভাটিয়ালি, লোকসঙ্গীত, বাউলের ধারার যে অসংখ্য শাখা প্রশাখা আছে , আছে গায়েন ভঙ্গি, এসব কিন্তু পৌষালি এই সবুজ বয়েসেই দেখাতে শুরু করেছে ! সেই সঙ্গে অসংখ্য স্বর প্রক্ষেপণ বিধি, বিভিন্ন  ধারার লোকগান , বাংলাদেশ , ত্রিপুরা ও উত্তর পুবের বাংলা গানের যে সরস ও সমৃদ্ধ ধারাটি রয়েছে, যাকে দুর্ভাগ্যজনক ভাবে এতদাঞ্চলের লোকেরা কলকাতাকেন্দ্রিকতার মায়াপাশে ভুলে রয়েছিলেন নিতান্তই অজ্ঞতার পরবশে, সেসব পৌষালির গানের সুরে প্রায়ই উঠে আসছে অধুনা সময়ে ! হ্যাঁ, শহরের অনেকের সঙ্গে কথাবার্তা বলে দায়িত্ব নিয়েই বললাম এ কথা ! যেসব বিষয় ও শিল্পীকে পৌষালি নির্বাচন করছে ওর গানের পরিবেশনায় তাঁদের সঙ্গে পরিচিত হচ্ছেন শহরবাসী , এই প্রথম ! হ্যাঁ , ঠিক শুনলেন , এই প্রথম ! কই আগে তো তিনসুকিয়ার মঞ্চে অনুসূয়া অনাদিলের গান গাইতেন না সাধারণ শিল্পীরা, গাইতেন না হেমাঙ্গ বিশ্বাসকে, কবি আলফাজকে কি কেউ পৌষালির আগে এই শহরে আবৃত্তি করেছে ?

এই তো বিগত দীপাবলির সন্ধ্যায় হিজুগুড়িতে পৌষালি গাইল কী ঘর বানাইমু আমিএই হাছনের গান ! সে জানে আর আমি জানিএই লালনের গানটিও ! আয়োজক ছিল প্রগতি গোষ্ঠী !


  
২০১৭র জানুয়ারিতে স্কুলে
    পৌষালির কণ্ঠে গতবছর শুনেছিলাম  সুনীল মাহাতোর কথাতে কুড়মালি ঝুমুর  পিন্দারে পলাশের বনএর মতো চা বাগানের অনিন্দ্য সঙ্গীতটি ! গুয়াহাটি পাণ্ডু রেস্ট ক্যাম্পর অনুষ্ঠানে যেমন জনপ্রিয় ভূপেনদার কহুয়া বনগাইল ঠিক সেই সঙ্গে ২১ জুন , ২০১৮ বিশ্বসঙ্গীত দিবসকে কেন্দ্র করে শিলচরের বাংলা গানের দল দলছুটউদযাপন করা নিজেদের দশ বছর পূর্তি উৎসবে শিলচর রাজীব ভবনে’ ‘প্রজন্মের এককঅনুষ্ঠানে পৌষালি গাইলো আমি সুন্দর হবো’, ফারজানা ওয়াহিদ সায়ানের মাটির সাথে দোস্তি’, লালনগীতি সে কি আমার কবার কথার সঙ্গে চাটগাঁইয়া গান মধু হই হই বিষইত্যাদি !  প্রচলিত চাটগাঁইয়া গান রাধারমণ দত্তর  ভ্রমর কইও গিয়া’, অমর পালের কালারে কইরো গো মানাএর সঙ্গে কিছু রবীন্দ্রনাথের গানও ।

২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পৌষালিকে আবৃত্তি করতে শুনি  অসম ও উত্তর পূর্বের বাংলা ও বাঙালির সবহারানোদের কথা তুলে ধরা কবি শিলচরের শক্তিপদ ব্রহ্মচারীর বিখ্যাত কবিতা উদ্বাস্তুর ডায়েরি’, অথবা ডিব্রুগড়ের কবি ঊর্ধ্বেন্দু দাসের কবিতা ।

তিনসুকিয়াতে এসব গান বেশির ভাগ শিল্পীরা গান না, আবৃত্তিকারেরা করেন না । সুতরাং বোম্বাইয়া আমের মতো হিন্দি গান ছাড়া যে আমাদের শেকড়ের বাংলা গান আছে , আছে বিশ্বজনীন শ্রেণিহীন শোষিতদের কান্না, বাস্তুহারার মাটির প্রেমের গান, এসবের সঙ্গে এই ছোট শহরের শ্রোতা পরিচিত হচ্ছিলেন না, থেকে যাচ্ছিলেন  ব্রাত্য । এই কাঁচা বয়েসে পৌষালি সেই দায়িত্বটুকু পালন করে প্রকৃত শিল্পী সচেতনতার পরিচয় দিচ্ছে । প্রসঙ্গত উল্লেখ করি ইংরেজি মাধ্যমেই কিন্তু পড়াশুনা পৌষালির । সুতরাং যেমন বলেছিলাম শুরুতে, প্রতিবন্ধকতা থাকতে পারে কিন্তু তা প্রকৃত শিল্পীর গতিকে প্রতিহত করে না ।  

যারা পৌষালিকে চেনেন না , শোনেন নি তাঁদের জন্য আন্তর্জালে সক্রিয় মেয়েটির সূত্র নিচে দিয়ে ওর ইউট্যুব, ব্লগ ইত্যাদিতে যাবার পথ বাতলে রাখলাম। ঘুরে আসুন, ভালো লাগবে !

সকল শহরবাসীর পক্ষ থেকে এই নাগরিক শিল্পীর নিজের, ওর অভিভাবকের, শিক্ষকদের শুভ কামনা জানাই । এগিয়ে চলো মেয়ে !                                                    

 

https://www.youtube.com/c/MusicalDiariesPoushali

https://poushalikar.blogspot.com 

https://www.facebook.com/poushali.kar.75

 

 পৌষালির ভিডিওগুচ্ছ ০১


পৌষালির ভিডিও গুচ্ছ ০২

কোন মন্তব্য নেই: