“...ঝড়ের মুকুট পরে ত্রিশূণ্যে দাঁড়িয়ে আছে, দেখো ,স্বাধীন দেশের এক পরাধীন কবি,---তার পায়ের তলায় নেই মাটি হাতে কিছু প্রত্ন শষ্য, নাভিমূলে মহাবোধী অরণ্যের বীজ...তাকে একটু মাটি দাও, হে স্বদেশ, হে মানুষ, হে ন্যাস্ত –শাসন!—সামান্য মাটির ছোঁয়া পেলে তারও হাতে ধরা দিত অনন্ত সময়; হেমশষ্যের প্রাচীর ছুঁয়ে জ্বলে উঠত নভোনীল ফুলের মশাল!” ০কবি ঊর্ধ্বেন্দু দাশ ০

মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২

।। চাই না আমি ।।

         ।। মাসকুরা বেগম ।।


চাই না আমি প্রযুক্তির এমন উন্নতি

যে নির্ধারণ করে আমার লিঙ্গ 

হত্যা করে আমাকে মাতৃগর্ভে 

চিকিৎসা বিজ্ঞানের এই নিকৃষ্ট উন্নতি থেকে 

চাই মুক্তি ।

 

চাই না আমি এমন পরিবেশ

যেখানে পাঁচ বছরের আমি

কোনও বিকৃত পুরুষের দ্বারা 

ক্ষত বিক্ষত আমি পড়ে থাকি 

কোনও এক ঝোপের মাঝে লাশ হয়ে ।

 

চাই না আমি এমন শিক্ষাঙ্গন

যেখানে আমাকে প্রতিনিয়ত ভাবতে হয় 

নিজের সম্মান আর নিরাপত্তা নিয়ে

প্রতিভার চেয়ে যেখানে চেহারার দাম বেশি 

কীভাবে হবে সেখানে সর্বাঙ্গীণ বিকাশ !

 

চাই না আমি এমন স্বাধীনতা

যে স্বাধীনতা ভোগ করার জন্য

হতে হবে আমাকে অর্ধনগ্ন 

ছাড়তে হবে ঘর, বেরুতে হবে রাস্তায় 

চাই আমি সর্বত্র আমার নিরাপত্তা ।

 

চাই না এমন সভ্যতা

যে সভ্যতার মাঝে গুরুত্ব পায় নগ্নতা

সংস্কৃতির নামে ঠেলে দেয় আমায় রেম্পে 

বিক্রি হয় দেহের সৌন্দর্য, হারিয়ে যায় লজ্জা 

খোলা পিঠ চাপড়ে বলা হয় 

'ইউ আর সো বোল্ড, বেবি'!

 

চাই না আমি এমন আধুনিকতা

যেখানে নেই প্রেমিকার মান-সম্মান

নেই স্বামী-স্ত্রীর প্রেম-ভালোবাসা 

বুঝাপড়া অভাবে হয় 

কথায় কথায় তালাক !

মা হয়ে যদি শেষ ঠাঁই হয় বৃদ্ধাশ্রম 

চাই না আমি এমন আধুনিকতা ।

 

বিষয় : কবিতা

গুয়াহাটি । আসাম ।

 

 

              

কোন মন্তব্য নেই: